ঢাকার যাত্রীদের জন্য গুগল ম্যাপসে নতুন ফিচার

Google+ Pinterest LinkedIn Tumblr +

আর্ন ম্যানেজার ডেস্ক ♥

রাজধানী ঢাকায় চলাচল করতে যারা বিড়ম্বনায় পড়েন, তাদের জন্য নতুন একটি ফিচার যুক্ত করেছে গুগল ম্যাপস। বাস ও ট্রেন সংক্রান্ত নানা তথ্য পাওয়া যাবে এই ফিচারের মাধ্যমে। গুগল ট্রানজিট নামে নতুন এই ফিচারটি চালুর পর এখন থেকে নিয়মিত গণপরিবহনে যাতায়াতকারীরা খুব সহজেই গণপরিবহন সংক্রান্ত নানা তথ্য পাবেন।

গতকাল বৃহস্পতিবার থেকে চালু হওয়া এ ফিচারটির মাধ্যমে গুগল ম্যাপস রুট, স্টপেজ ও ভ্রমণের আনুমানিক সময় দেখাবে; যার মাধ্যমে গণপরিবহন ব্যবহারকারীরা তাদের ভ্রমণের পরিকল্পনা ঠিক করে নিতে পারবেন। এই ফিচারটির সুবিধা প্রাথমিকভাবে রাজধানীতে চলাচলকারী বাস ও বাংলাদেশ রেলওয়ে পরিচালিত ট্রেনে পাওয়া যাবে। গণপরিবহনে চলাচলকারীদের মধ্যে যাদের লোকেশন ও রুট সম্পর্কে ধারণা নেই তারা গুগল ট্রানজিটের মাধ্যমে তাদের যাত্রার আনুমানিক সময় জেনে যেতে পারবেন।

অ্যাপটির ইউআই ও ফাংশনালিটি খুবই সাধারণ করা হয়েছে। উদাহরণ হিসেবে বলা যায়, কেউ যদি জাতীয় সংসদ ভবন থেকে লালবাগ কেল্লায় যেতে চান তাহলে তাকে দু’টি লোকেশনে টাইপ করতে হবে। তারপর, গুগল ট্রানজিট তাৎক্ষণিকভাবে সেই ব্যক্তিকে কাছের বাস স্টপেজে যাওয়ার পথ, কোন বাসে উঠতে হবে, কোন রুটে যেতে হবে ও কোন স্টপেজে নামতে হবে, গন্তব্যের আনুমানিক দূরত্ব এবং ভাড়া সংক্রান্ত তথ্য জানাবে।

গুগলের কর্তৃপক্ষের তথ্যমতে প্রতিদিন গুগল ম্যাপস ১ বিলিয়ন কিলোমিটারেরও বেশি ট্রানজিট রেজাল্ট সরবরাহ করে এবং এতে বিশ্বের ৩ মিলিয়নেরও বেশি গণপরিবহনের পাবলিক ট্রানজিটের সময়সীমার তথ্য রয়েছে। বিভিন্ন দেশের শতাধিকেরও বেশি শহরে সবসময় নতুন পার্টনার যুক্ত হওয়ার মাধ্যমে গুগল ট্রানজিট ফিচারটি অনলাইন পরিসেবা দিয়ে যাচ্ছে।

© earnmanager.com

Share.

Leave A Reply